যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৩ নভেম্বর। এই নির্বাচনে ডেমোক্রেটদের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। এই মনোনয় পেয়ে ইতিহাস গড়েছেন তিনি। কারণ, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী তিনি। ককমলার জন্মদিন আগামী ২০ অক্টোবর। এর পরদিন, অর্থাৎ ২১ অক্টোবর তাঁকে নিয়ে প্রকাশ করা হচ্ছে কমিক বই। এই বই প্রকাশ করছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রকাশনা সংস্থা টাইডালওয়েভ প্রোডাকশান। এর শিরোনাম দেওয়া হয়েছে ‘ফিমেল ফোর্স: কমো হ্যারিস’। পুরো বইটি তাঁকে নিয়ে। শৈশবে তাঁর বেড়ে ওঠা থেকে শুরু করে ঐতিহাসিক মনোনয়ন পাওয়ার বিভিন্ন ঘটনা উঠে এসেছে এই বইটিতে। এই বই প্রকাশের ঘোষণা ইতিমধ্যে টাইডালওয়েভ প্রোডাকশানের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। সেখানে কমলাকে ‘দৃঢ় ও সংকল্পবদ্ধ’ একজন নারী হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। ওয়েবসাইটে আরও উল্লেখ করা হয়েছে, ঐকান্তিক মনোভাব ও দ্বিজাতিগত উত্তরাধিকার ডোমোক্রেটিক পার্টিতে তাঁকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে।
আগামী ২০ অক্টোবর তাঁর ৫৬ বছর পূর্ণ হবে। এর পরদিনই ক্যালিফোর্নিয়ার এসিনেটরকে নিয়ে কমিক বইটি প্রকাশ করা হবে টাইডালওয়েভ প্রোডাকশানের ‘পলিটিক্যাল পাওয়ার’ সিরিজের অংশ হিসেবে। এমন সময় বইটি প্রকাশটি হচ্ছে, যার ২ সপ্তাহেরও কম সময় পর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হবে।
ভারতীয় জীববিজ্ঞানী মা শ্যামলা গোপালান এবং জ্যামাইকান ও অর্থনীতির অধ্যাপক বাবা ডোনাল্ড হ্যারিসের ঘর আলো করে আসার গল্প দিয়ে কমলার এই কমিকের শুরু হবে। এরপর থাকবে প্রথম নারী এশিয়ান-আমেরিকান সিনেটর হয়ে ওঠার গল্প। এর আগে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটকে নিয়ে কমিক প্রকাশ করেছিল টাইডালওয়েভ প্রোডাকশান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *