দেশে বেকারত্বের হার সবচেয়ে বেশি শিক্ষিতদের মধ্যে। সাব্বিরের মতো লাখো তরুণ চাকরির আশায়। তাঁদের জন্য সুখবর হলো, সরকারি-বেসরকারি খাতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া বাড়ছে। সশরীর নিয়োগ পরীক্ষাও হচ্ছে। বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস), সরকারি সংস্থা, সরকারি-বেসরকারি ব্যাংক ও করপোরেট প্রতিষ্ঠানের আটকে থাকা নিয়োগ পরীক্ষার নতুন তারিখ দেওয়া হচ্ছে। সব মিলিয়ে বলা যায়, চাকরিপ্রার্থীদের জন্য চাকরির দরজা আবার খুলতে শুরু করেছে।

চাকরিবিষয়ক ওয়েবসাইট বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফাহিম মাসরুর বলেন, ‘গত বছরের এপ্রিল ও মে মাসে আমাদের ওয়েবসাইটে চাকরির বিজ্ঞাপন প্রায় ৮০ শতাংশ কমে যায়। অনেক প্রতিষ্ঠান নিয়োগপ্রক্রিয়া স্থগিত করেছিল। আশার খবর হচ্ছে, সেই আটকে থাকা নিয়োগ কার্যক্রমগুলো আবার শুরু হয়েছে। নতুন নতুন চাকরির বিজ্ঞাপন আসছে।

করোনাকালে বেকারের চিত্র কী দাঁড়িয়েছে, তা নিয়ে কোনো জরিপ হয়নি। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ শ্রমশক্তি জরিপ বলে, ২০১৬-১৭ অর্থবছর শেষে সারা দেশে ২৬ লাখ ৭৭ হাজার বেকার ছিলেন। বেকারদের মধ্যে ৩৯ শতাংশই শিক্ষিত বেকার। বিপরীতে সরকারি চাকরিতে অনেক পদ খালি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস, ২০২০’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, দেশে সরকারি চাকরিতে ৩ লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ শূন্য।

চাকরিপ্রার্থীদের সুখবর দিতে যাচ্ছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। সংস্থাটি জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন একটি বিসিএস নিয়ে কাজ করছে। এটি হবে ৪৪তম বিসিএস। এই বিসিএসের বিজ্ঞপ্তি কিছুটা এগিয়ে এ বছরের শেষ দিকে প্রকাশিত হতে পারে। কারণ, আবেদনের ক্ষেত্রে অনেকের বয়সসীমা পেরিয়ে যাচ্ছে। এই বিসিএসে পদের সংখ্যাও আগের চেয়ে বেশি রাখা হতে পারে।

এদিকে আগামী ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এতে প্রায় ৪ লাখ প্রার্থী আবেদন করেছেন। একই সঙ্গে পিএসসি ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা ও ৪১তম বিসিএসের আটকে থাকা লিখিত পরীক্ষা নেওয়ার কথাও ভাবছে।

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, চাকরিপ্রার্থীদের করোনার টিকা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সংক্রমণও এখন কম। তাই ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দিন ধার্য করা হয়েছে। শিগগিরই ৪০ ও ৪১তম বিসিএসের পরীক্ষার তারিখ জানানো হবে। তিনি বলেন, পিএসসি কার্যক্রম সচল করেছে। নিয়োগজট কমাতেও বিশেষ পথনকশা বা রোডম্যাপ নিয়ে কাজ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *