মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচনে ট্রাম্প নাকি বাইডেনকে ভোট দেবেন—এ নিয়ে মানুষের মনস্থির করা প্রায় শেষ। এখন পর্যন্ত প্রকাশ্য জনমতে এগিয়ে আছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। আর সমর্থকদের উদ্দীপনায় এগিয়ে আছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রথম নির্বাচনী বিতর্ক ও সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগের দিকে তাকিয়ে এখন যুক্তরাষ্ট্রের রাজনীতিমনস্ক লোকজন। গত সপ্তাহান্তে একজন বিচারপতির মৃত্যু দেশটির রাজনীতির বিতর্ককে অনেকটাই পাল্টে দিয়েছে। নির্বাচনের ফলাফল নিয়েও আগাম ধারণা করা এখন দুরূহ হয়ে উঠেছে।

ধরে নেওয়া হয়েছিল, ২৯ সেপ্টেম্বর দুই প্রার্থীর সরাসরি বিতর্কের ফলাফলের পর নির্বাচনী আলোচনা বাঁক নিতে পারে। গত সপ্তাহে সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ গিন্সবার্গের মৃত্যু এ ধারণাকে পালটে দিয়েছে। সামাজিকভাবে উদারনৈতিক ও রক্ষণশীল ধারণায় বিভক্ত যুক্তরাষ্ট্রের জনমত এখন অনেকটাই স্পষ্ট হয়ে উঠেছে।

উদারনৈতিক লোকজন মনে করেন, যুক্তরাষ্ট্রের জটিল সমাজব্যবস্থায় ক্ষমতার ভারসাম্য রক্ষায় সুপ্রিম কোর্ট ঐতিহাসিকভাবে বিরাট ভূমিকা রেখে আসছে। নারী অধিকার থেকে শুরু করে নাগরিক অধিকারের আধুনিক ধারণা সুপ্রিম কোর্ট বারবার সংবিধানের চেতনা অনুযায়ী ব্যাখ্যা করেছে। সমকামিতা, ব্যক্তিগত অধিকার, গর্ভপাত, বিদ্বেষ ও বৈষম্যের বিরুদ্ধে সুপ্রিম কোর্টকেই মানুষ শেষ ভরসা হিসেবে মনে করেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম দফা ক্ষমতায় যাওয়ার পর তাঁর একের পর এক নানা বিদ্বেষমূলক নির্বাহী আদেশের বিরুদ্ধেও সুপ্রিম কোর্ট রুখে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *