করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে এবার হতাশার কথা শোনালেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। প্রথম টিকা নয় বরং দ্বিতীয় টিকা আসার পরই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে মন্তব্য করেছেন তিনি।
যুক্তরাষ্ট্রের এনবিসি টেলিভিশনের এক অনুষ্ঠানে বিল গেটস বলেন,‘জীবন তখনই স্বাভাবিক হবে, যখন আমাদের কাছে প্রথম প্রজন্মের নয় বরং এমন টিকা থাকবে যা খুবই কার্যকর।’

তিনি আরও বলেন, ‘দ্বিতীয় প্রজন্মের এই টিকা বিশ্বব্যাপী সহজলভ্য হলেই কেবল করোনা যেসব সংকট তৈরি করেছে তা থেকে মুক্তি পাওয়া যাবে।’

যদিও গত সপ্তাহে বিল গেটস বলেছিলেন, কার্যকর টিকা পেলে এবং তা সঠিকভাবে প্রয়োগ করা গেলে, ২০২১ সালের শেষে ধনী রাষ্ট্রগুলো স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে।

বিল গেটস এমন এক সময়ে এ মন্তব্য করলেন যখন বিশ্বব্যাপী লাখ লাখ মানুষকে আক্রান্ত করা করোনাভাইরাসের প্রথম টিকা পাওয়ার জন্য সবাই চেষ্টা করছে।

যদিও রাশিয়া প্রথম করোনাভাইরাসের টিকা তৈরির ঘোষনা দিয়েছে।এ ছাড়া চীন একটি টিকা তাদের জনগণকে দিচ্ছে বলে জানিয়েছে। তবে এ দুটি টিকার কোনোটিই বিশ্বব্যাপী বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারেনি।

করোনার সম্ভাব্য টিকাগুলোর মধ্যে এখন পর্যন্ত এগিয়ে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সুইডিশ-ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল গ্রুপ অ্যাস্ট্রাজেনেকার টিকা। ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ে থাকা টিকাটি চলতি বছরের শেষ দিকে সাধারণের জন্য উন্মুক্ত করার সম্ভাবনা রয়েছে।তবে তাও এখন পর্যন্ত নিশ্চিত নয়। সম্ভাব্য অন্য টিকার অবস্থাও একই।

প্রথম টিকা কবে আসবে সেটিই যেখানে নিশ্চিত নয়, সেখানে অধিক কার্যকর দ্বিতীয় প্রজন্মের টিকা নিয়ে বিল গেটসের এ মন্তব্য নিশ্চিতভাবেই হতাশাজনক।

সূত্র: হিন্দুস্থান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *