সোমবার দুপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সরস্বতী পূজা আয়োজনেরও সিদ্ধান্ত হয়েছে।

রাজ্য সরকারের নির্দেশনায় বলা হয়েছে, আগামী বুধবার থেকে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। খুলে যাবে কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ও আইটিআই। আর পঞ্চম থেকে সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের ক্লাস শুরুর বিষয়ে পাড়ায় পাড়ায় নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকেরা ব্যবস্থা নেবেন। তবে প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত দেওয়া হয়নি।

রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বিধিনিষেধ চলাকালে ৭৫ শতাংশ কর্মী নিয়ে খুলতে পারবে সরকারি ও বেসরকারি অফিস। তবে রাতের কারফিউ জারির সময় ১০টা থেকে কমিয়ে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে রাজ্যব্যাপী চলবে ‘দুয়ারে সরকার কর্মসূচি’। প্রতিদিন চলবে কলকাতা-মুম্বাই-দিল্লি বিমান পরিষেবা।

মন্ত্রিসভার এ সিদ্ধান্তের আগে আজই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে সিপিএমের ছাত্র ও যুব সংগঠন এসএফআই ও ডিওয়াইএফআই রাজ্যজুড়ে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করে। এ কর্মসূচি ঘিরে রাজ্যের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে ছাত্র ও যুবদের সংঘর্ষ হয়। পুলিশ বিভিন্ন স্থানে মিছিলকারীদের লাঠিপেটা করে। গ্রেপ্তার করে বহু ছাত্র ও যুব নেতা–কর্মীদের।

পাশাপাশি আজ রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে আলাদা বিক্ষোভ করে বিজেপির ছাত্রসংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *