তার জন্ম, বেড়ে উঠা, পথচলা সবই ব্যতিক্রম। একটি সমাজের সকল মানুষকে যেমন এক করেছে। তেমনি বিশ্বটাকেও। এই জায়গায় এসে কেউ রাঁধে, কেউ বাঁধে, কেউ লিখে, কেউ দেয়-ব্যতিক্রম হল কেউ কেউ হারায়-অনেক কিছূ।??

সাম্প্রতিক সময়ে আমার জানা একভদ্র লোক এখানে লিখে হারিয়েছে অনেক কিছুই। বর্তমানে স্বাধীনভাবে নেই, পরাধীন। সে অর্থে সবাইকে সর্তক হতে হবে। এখানে একটি বাক্য, একটি শব্দ পারিবারিক অশান্তি। সামাজিক অনৈক্য। রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় করে দিতে পারে নানা পরিবর্তন।

মাঝে মাঝে অনেক বিব্রতকর বিষয়ও চোখে পড়ে। এড়িয়ে যাই। এড়িয়ে যেতে হয়। মনে রাখতে হবে আপনার পারিবারিক পরিচয়, আত্ন-সন্মানবোধ, পড়ালেখা সবাই এই মাধ্যমে আপনার উপস্থাপনার মধ্য দিয়ে প্রকাশ পায়। অনেকেই এটি বুঝে না।

না বুঝার দলটাই বড়, শক্তিশালী। আপনার পছন্দের বাইরে কিছু ঘটলেই মনে হবে যেন আপনাকেও তিনি পরিচালনা করেন। তিনি নিয়ন্ত্রণ করেন। এই প্রবণতাটাও অনেক পেছনের সারির। অন্যের মতামত প্রকাশের যেমন এটি একটি মাধ্যম অপরদিকে অন্যকে সন্মান দেখানোরও এটি একটি শক্তি।

একটি বাক্য আপনি আপনার মত আপনার অবস্থান ও চিন্তার জায়গা থেকে লিখেছেন কিন্তু মনে রাখবেন সে সত্যিকার অর্থে কোন অর্থে ব্যবহার করেছেন তা না জেনেও আমরা ভিন্ন ব্যাখ্যা তৈরী করি। এটি এক ধরনের নিয়ন্ত্রণ করার প্রবণতা। এটি আমার আপনার অনেকের কাছেই রয়েছে।

যাই হোক আমি একটি ঘটনার কথাই বলছি। এভাবে সমাজে বিশৃঙ্খলা তৈরী হয় এমন সব ঘটনা থেকে আমাদের দুরে থাকতে হবে, নিজেকে নিরাপদ ও সমাজকে নিরাপদ রাখতে, শব্দ, বাক্য ও কথার ব্যবহারে অবশ্যই নিজের পরিচয় বহন করে সেই অর্থেই সবাইকে সর্তক থেকে। সুন্দর এই মাধ্যমকে আমরা ব্যবহার করি আরো সুন্দরের জন্য-এটি যেন হয়।।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *