কিউবার কমিউনিস্ট পার্টির নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন রাউল কাস্ত্রো। গতকাল শুক্রবার দলীয় কংগ্রেসে অপেক্ষাকৃত তরুণ নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেছেন রাউল নিজেই। এর মধ্য দিয়ে বড় ভাই ফিদেল কাস্ত্রো ও রাউলের ছয় দশকের শাসনের অবসান ঘটল।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ৮৯ বছর বয়সী রাউল চার দিনের দলীয় কংগ্রেসের প্রথম দিনে একটি ভাষণ দেন। সেই ভাষণেই কমিউনিস্ট পার্টির নেতৃত্ব তুলনামূলক তরুণদের হাতে ছেড়ে দেওয়ার ঘোষণা আসে। ভাষণে রাউল বলেন, তাঁর আশা নবীন নেতৃত্ব নিখাদ আবেগ ও সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় দলকে এগিয়ে নেবে এবং দলীয় আদর্শের প্রতি অনুগত থাকবে।

রাউল বলেন, ২০১৬ সালের আগের দলীয় কংগ্রেসে ‘ঐতিহাসিক প্রজন্ম’ সর্বশেষ নেতৃত্বে এসেছিল। এখন থেকে নবীন নেতৃত্ব দলকে উপযুক্ত দিকনির্দেশনা দেবে।

রাউল কাস্ত্রোর বিদায়ে যে নবীন নেতারা কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আসছেন, তাঁরা অবশ্য কিউবার বিপ্লবের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না। এই নবীন নেতারা এমন সময়ে নেতৃত্বে আসছেন, যখন কিউবা ইতিহাসের সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে। সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই প্রথম এতটা সংকটে পড়েছে দেশটি। এ কারণে কিউবায় এরই মধ্যে তরুণ সম্প্রদায়ের মধ্যে হতাশা দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে, দলীয় নেতৃত্ব বদলের মধ্য দিয়ে দেশটি সংকট থেকে উত্তরণের উপায় খুঁজছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *