প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের কূটনৈতিক তৎপরতার কারণেই রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের বিভিন্নদেশ ও আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকেমিয়ানমারের ওপর ব্যাপক চাপ প্রয়োগ করা হচ্ছেবলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণসম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুলইসলামের বক্তব্যের জবাবে গণমাধ্যমে পাঠানোএক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, সরকারের দুর্বলপররাষ্ট্রনীতি আজ মিয়ানমারের কাছে স্পষ্ট। এরপরিপূর্ণ সুযোগ গ্রহণ করেই মূলত মিয়ানমারসেনাবাহিনী সম্পূর্ণ অযাচিত ও উদ্দেশ্যমূলকভাবেবাংলাদেশ-মিয়ানমার আন্তর্জাতিক সীমান্তে সেনাসমাবেশ করার দুঃসাহস দেখাচ্ছে। এ অপতত্পরতারুখতে সর্বাত্মক প্রস্তুতি নিতে হবে।

এ বক্তব্যের জবাবে কাদের বলেন, শেখ হাসিনারদূরদর্শী নেতৃত্বের কারণেই আন্তর্জাতিক পরিমণ্ডলেবাংলাদেশের সব ধরনের স্বার্থ অক্ষুণ্ন ওপুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। সরকার রোহিঙ্গা সমস্যারস্থায়ী সমাধান খোঁজার জন্য দ্বিপক্ষীয়-ত্রিপক্ষীয়সহবহুপক্ষীয় আলোচনা চালিয়ে যাচ্ছে। জাতিসংঘসহবিভিন্ন আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা ইস্যুসমাধানের জন্য বাংলাদেশের পক্ষ থেকে জোরদাবি তোলা হয়েছে এবং তা কার্যকর রয়েছে।সরকারের কূটনৈতিক তত্পরতার কারণেই বিশ্বেরবিভিন্ন দেশ ও আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকেমিয়ানমারের ওপর ব্যাপক চাপ প্রয়োগ করা হচ্ছে।বাংলাদেশের কূটনৈতিক সফলতার কারণেইকরোনা প্রাদুর্ভাবের আগে বিভিন্ন দেশের নেতারারোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উসকানিমূলক ওদুরভিসন্ধিমূলক, অসত্য বক্তব্য রোহিঙ্গা সমস্যাসমাধানের অগ্রযাত্রাকে ব্যাহত করবে এবং শান্তিপূর্ণপরিবেশকে বিনষ্ট করবে।

বিবৃতিতে কাদের বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানেশেখ হাসিনা সরকারের মানবিক উদ্যোগ এবংকূটনৈতিক তত্পরতা জাতিসংঘসহ বিশ্বব্যাপীপ্রশংসিত হয়েছে। এ সমস্যার সমাধানে প্রধানমন্ত্রীরকূটনৈতিক দক্ষতা ও দূরদর্শী নেতৃত্বকে স্বাগতজানিয়ে বিশ্ব গণমাধ্যম জননেত্রী শেখ হাসিনাকে‘মাদার অব হিউম্যানিটি’ অভিধায় ভূষিত করেছে।একই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ওসরকারপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশসফর করে রোহিঙ্গা সমস্যার সমাধানেবঙ্গবন্ধুকন্যার পদক্ষেপের প্রতি অকুণ্ঠ সমর্থনজানিয়েছেন।

দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এবিবৃতিতে তিনি বলেন, বঙ্গবন্ধুুকন্যা সফলতার সঙ্গেসরকার পরিচালনার প্রতিটি ক্ষেত্রে দক্ষতার পরিচয়দিয়েছেন এবং বিশ্বসভায় বাংলাদেশকে একটিআত্মমর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরীতা নয়’জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়াপররাষ্ট্রনীতির আলোকে বাংলাদেশের পররাষ্ট্রনীতিপরিচালিত হচ্ছে। এ কারণে বাংলাদেশ আজঅপরাপর রাষ্ট্রের সঙ্গে সুদৃঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনকরতে সক্ষম হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি মহাসচিবেরমিথ্যাচারপূর্ণ বক্তব্যে জাতি হতাশ হয়েছে। তাদেরকথা শুনে মনে হয়েছে বিএনপি রোহিঙ্গা সংকটেরকোনো প্রকার সমাধান চায় না। জাতি জানতে চায়, রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপি কী কী ভূমিকারেখেছে? নিজেদের দুর্নীতিবাজ নেতাদের রক্ষারচেষ্টা ছাড়া আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের স্বার্থরক্ষাও মর্যাদা বৃদ্ধিতে তাদের ভূমিকা কী?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *