আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক কাবুল বিমানবন্দরে আসতে পারছেন না, তাঁদের জন্য হেলিকপ্টার পাঠানো হচ্ছে। যুক্তরাষ্ট্রের বাহিনী এসব হেলিকপ্টার পাঠাচ্ছে। মার্কিন এক কর্মকর্তা গতকাল শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

কাবুল থেকে নিজ দেশের নাগরিক ও যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়া ব্যক্তিদের উদ্ধার করে কাতারের ঘাঁটিতে নিচ্ছে মার্কিন বাহিনী। কিন্তু এই ঘাঁটির ধারণক্ষমতার চেয়ে বেশি মানুষকে সেখানে নেওয়া হয়েছে। এ কারণে কাবুল থেকে গতকাল সাত ঘণ্টা উদ্ধার অভিযান বন্ধ থাকে। পরে পরিস্থিতি সামাল দিতে সেখান থেকে বেশ কিছু মানুষকে জার্মানিতে সরিয়ে নেওয়া হচ্ছে। এরপর গতকাল রাতে কাবুল থেকে আবারও ফ্লাইট চালু করা হয়।

কাবুল বিমানবন্দরে অনেক মার্কিন ও আফগান পৌঁছাতে পারেননি। কারণ, কাবুলের বিভিন্ন এলাকায় তালেবান তাঁদের বাধা দিচ্ছে। এ জন্য হেলিকপ্টার পাঠানো হচ্ছে। এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল বলেন, তাঁর দেশের বাহিনীর সদস্যদের নিয়ন্ত্রণাধীন এলাকার বাইরে যেতে হবে ওই ব্যক্তিদের উদ্ধারে। এমন এলাকায় ১৬৯ জন মার্কিন আটকা রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, কাবুলে আটকে পড়া ব্যক্তিরা বিমানবন্দরের কাছাকাছি ব্যারন হোটেলে ছিলেন। সেখান থেকে তাঁদের উদ্ধার করা হয়েছে। এর জন্য তিনটি হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে।

জন কিরবি বলেন, মার্কিনদের নিরাপত্তার কথা বিবেচনা করে সেখানে হেলিকপ্টার পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *